টেকনাফ

টেকনাফ- শাহপরীর দ্বীপ যোগাযোগ বিচ্ছিন্ন, কষ্ট সীমাহীন

বিচ্ছ্নি টেকনাফ শাহপরীর দ্বীপ সড়েকর হারিয়াখালী অংশ। ছবি- কফিল
578views

মো. কফিলুল হক, শাহপরীর দ্বীপ ::

গত তিন দিন ধরে অব্যাহত ভারী বৃষ্টি পাতের কারণে টেকনাফের- শাহপরীর দ্বীপ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সরেজমিনে দেখা যায়, সাবরাং ইউনিয়নের হারিয়াখালী উত্তর প্রান্ত থেকে শাহপরীর দ্বীপ মুখী প্রায় আধা কিলোমিটার সড়ক সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানে এখন অনেকের গলা ছুঁই ছুঁই পানি। যার কারণে হারিয়াখালী দক্ষিণের নৌকা ঘাট পর্যন্ত মানুষ পৌঁছতে পারছেনা।

বুধবার বিকালে হারিয়া খালী এলাকায় গিয়ে দেখা যায়, টেকনাফ থেকে আসা শাহপরীর দ্বীপ মুখী অসংখ্য মানুষ রাস্তার দূরাবস্থা দেখে শাহপরীর দ্বীপ না গিয়ে উল্টোপথে টেকনাফ ফিরে যেতে বাধ্য হচ্ছেন। তবে অনেককে জীবনের ঝুঁকি নিয়ে সাঁতরিয়ে বা গলা ছুঁই পানিতে হেটে ভাঙা অংশ পার হতে দেখা গেছে।

দ্বীপের বাসিন্দা মো. আমানুল্লাহ বলেন, টেকনাফ শাহপরীর দ্বীপ সড়ক যোগাযোগ এমনিতেই গত সাত বছর ধরে বিচ্ছিন্ন । তার পরও হারিয়া খালী খাল পর্যন্ত সিএনজিতে করে এসে লোকজন ঘাটে এসে নৌকা বা স্পীডবোট নিয়ে যাতায়ত করত এবং মালামাল আনা নেয়া করত। কিন্তু আজকে ঘাটে আসার আরো দেড় কিলোমিটার উত্তরে সড়কের একটি অংশ ভেঙে যাওয়ায় সিএনজি বা গাড়ি নৌকা ঘাট পর্যন্ত আসতে পারছেনা । যার কারণে মানুষের অনেক কষ্ট হচ্ছে।

দ্বীপের উত্তর পাড়ার গৃহবধু রহিমা খাতুন বলেন, পুরুষরা কষ্ট করে হলে পার হতে পারছে। কিন্তু আমাদের মত মহিলাদের এ কঠিন পথ দিয়ে রাস্তা পার হওয়া সম্ভব নয়। তাই আমি আজ আর শাহপরীর দ্বীপ না গিয়ে টেকনাফে মেয়ের বাড়িতে ফের ফিরে যাচ্ছি।

এদিকে দ্বীপবাসী শাহপরীর দ্বীপের মানুষের এই দূরাবস্তা দ্রুত লাঘব করতে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও  সাবরাং ইউপি চেয়ারম্যানের সুনজর কামনা করেছেন।