জাতীয়

যে কোনো সময় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু…

40views

রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাবে। এ নিয়ে বাংলাদেশ কোনও বিকল্প চিন্তা করছে না। যে কোনো সময় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হয়ে যেতে পারে। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া।রোববার (১৮ আগস্ট) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে ‘রোহিঙ্গা ক্রাইসিস: ওয়ে ফরওয়ার্ড’ বিষয়ক আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এসব কথা বলেন।তিনি বলেন, প্রতিটি দেশের নিজ নিজ স্বার্থ আছে। সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পদক্ষেপ নিয়ে যাচ্ছে। রোহিঙ্গার ভাগ্যবান কারণ তারা সব সময় বাংলাদেশে সব রকম মানবিক  সহায়তা পেয়ে যাচ্ছে। রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাবে। এ নিয়ে বাংলাদেশ কোনোও বিকল্প চিন্তা করছে না।  রোহিঙ্গাদের নিজের স্বার্থেই তাদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত। প্রধানমন্ত্রী  আগামী জাতিসংঘ সম্মেলনে এই ইস্যুটি জোরালভাবে উত্থাপন করবেন।

রোহিঙ্গা ইস্যু একটি বিশ্ব সংকট। কিন্তু যারা এ সংকট সৃষ্টি করেছে তাদের জবাবদিহিতায় আনার জন্য এখনও বিশ্বে সব রকম কাঠামো তৈরি হয়নি। দিনশেষে প্রতিটি দেশেই তাদের নিজ দেশের স্বার্থ দেখেই সিদ্ধান্ত নেয়। এরপরেও আন্তর্জাতিকভাবে বেশ কিছু দেশ এ ইস্যুতে কাজ করে যাচ্ছে।

মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, রোহিঙ্গা সংকট যে মিয়ানমারের তা তারা মানতেই চাচ্ছে না। বাংলাদেশ তার সাধ্যমত সবটুকু করছে কিন্তু পশ্চিমের দেশগুলো এ বিষয়ে শুধু ভণ্ডামি করে চলেছে। মানবাধিকারের এমন নির্মম ঘটনা রোহিঙ্গাদের ওপর নেমে এসেছে যেখানে-গণহত্য, নৃগোষ্ঠী নিশ্চিহ্ন করার, যুদ্ধাপরাধসহ সব রকমের অপরাধই ঘটেছে।রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে স্বেচ্ছায়। তৃতীয় কোনও দেশেও পুনর্বাসন হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

বিস-এর চেয়ারম্যান রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত যেতেই হবে। এই সংকটের দ্রুত সমাধান চাই। একমাত্র সমাধান আছে তা হল তাদের নিরাপদ, স্থায়ী ও সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরে যাওয়া। রোহিঙ্গাদের সব রকম রাজনৈতিক অধিকার দেওয়ার মধ্যেই এটির সমাধান হবে। এটি একমাত্র মিয়ানমারই করতে পারে। বাংলাদেশসহ সারা বিশ্ব তাদের শুধু সহযোগিতা করতে পারে।