জাতীয়রোহিঙ্গা সমস্যা

রোহিঙ্গা সমস্যা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে

60views
নিউজ টেকনাফ ডেক্স::::

জাতিগত নিধনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া  রোহিঙ্গা শরণার্থীরা দেশের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, অতর্কিতভাবে এত অল্প সময়ের মধ্যে লাখো রোহিঙ্গা ঢুকে পড়বে আমাদের ধারণা ছিল না। ধারণা থাকলে আমরা ব্যবস্থা গ্রহণ করতাম।

বৃহস্পতিবার (২৭জুন) দুপুরে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে উইমেন পুলিশ অ্যাওয়ার্ড প্রদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনার জানেন, সবাই দেখেছেন। সেদিন লাখো রোহিঙ্গা নাফ নদীর তীরে অপেক্ষা করছিল। প্রধানমন্ত্রী ও তার বোনের চোখে অশ্রু ঝড়েছে। তিনি তাদের আসতে দিয়েছেন। কিন্তু বর্তমান পেক্ষাপটে এটি বড় একটি চ্যালেঞ্জের কারণ হয়ে দাঁড়িয়েছে। কেবল নিরাপত্তা নয়, ওই জায়গার বন উজাড় হয়ে গেছে।

তিনি বলেন, রোহিঙ্গরা যাতে ক্যাম্পের বাইরে যেতে না পারে, সেজন্য কাঁটাতারের বেড়া দিতে চেয়েছিলাম, তা করতে পারিনি। তবে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাঁটাতার ব্যবহার করব, যাতে তারা ক্যাম্পের বাইরে যেতে না পারে। এছাড়া ক্যাম্পে যাতে অরাজকতা সৃষ্টি না হয় সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে। তাদের অন্য কোথাও সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী। আমরা এতটুকু আশ্বাস দিতে পারি তারা কোনো ধরনের অপরাধ কর্মকাণ্ডে জড়ানোর আগে পুলিশ ব্যবস্থা নেবে।

তিনি দেশের যুবসমাজকে রক্ষায় মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির ঘোষণা দেন।

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মাহাবুরর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিক্ষাউপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, চট্টগ্রামের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সংরক্ষিত আমনের সাংসদ ওয়াসিকা আয়সা খান প্রমুখ।