আন্তর্জাতিকখেলাধুলা

বিশ্বকাপ ক্রিকেটে থাকছে ১০ মিলিয়ন ডলারের প্রাইজমানি

70views

নিউজ টেকনাফ ডেক্স::::

শুরু হয়ে গেছে বিশ্বকাপ উন্মাদনা! প্রস্তুতির শেষ প্রান্তে দাঁড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৩০ মে মাঠে গড়াবে ওয়ানডে ক্রিকেটের শ্রেষ্টত্বের লড়াই বিশ্বকাপ। তার আগে শুক্রবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা জানিয়ে দিয়েছে মিলিয়ন ডলার উড়বে বিশ্বকাপে।

আইসিসি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ঘোষণা করেছে প্রাইজমানি! টুর্নামেন্টে অংশগ্রহণকারী ১০ দলের জন্যই থাকছে অর্থ পুরস্কার।

কেনিংটন ওভালে প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টে ৪৬ দিনে অুনষ্ঠিত হবে ৪৮ ম্যাচ! ইংল্যান্ড বিশ্বকাপে থাকবে ১০ মিলিয়ন ডলার প্রাইজমানি! বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৫ কোটি টাকা।

টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দলের অ্যাকাউন্টে জমা পড়বে লোভনীয় অঙ্কের অর্থ। ৪ মিলিয়ন ডলার থাকছে ট্রফি জয়ী দলের জন্য। মানে ৩৪ কোটি টাকা! রানার্সআপ দল পাবে ২ মিলিয়ন ডলার (১৭ কোটি টাকা)।

প্রতিটি দলের জন্যই প্রাইজমানি থাকছে। সেমিফাইনালে থেকে ছিটকে যাওয়া দুই দল পাবে ৮ লাখ ডলার। যা প্রায় ৬ কোটি ৮০ লাখ টাকা করে!

অংশগ্রহণ করা প্রতিটি দলের জন্য মোটা অঙ্কের অর্থ রেখেছে আইসিসি। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া প্রতিটি দল পাবে ১ লাখ ডলার। যা প্রায় ৮৫ লাখ টাকা!

আবার প্রতি ম্যাচ জয়ীদের জন্য থাকবে আলাদা করে অর্থ। ম্যাচ জয়ের জন্য ৪০ হাজার ডলার। মানে একটি ম্যাচ জিতলেই একটি দল পাবে প্রায় ৩৪ লাখ টাকা! তবে দ্বাদশ বিশ্বকাপে ম্যাচসেরা, টুর্নামেন্টসেরা ও ব্যক্তিগত অর্জনের জন্য যে পুরস্কার দেওয়া হবে তার প্রাইজমানি এখনো জানায়নি আইসিসি।

এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। যেখানে শুরুতেই ১০ দল একে অপরের মুখোমুখি হবে।