খেলাধুলাজাতীয়

বিশ্বকাপ ক্রিকেটের যাত্রী কারা?

45views

নিউজ টেকনাফ ডেক্স::::

অপেক্ষার পালা শেষ। আজই আইসিসি ২০১৯ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপ দলে কারা জায়গা পাচ্ছেন-১৪ জনের নাম আগেই জানিয়ে দিয়েছিলেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। তবে দু-একটি জায়গায় চমক আসতে পারে। বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ১৮ এপ্রিল ঘোষণা হবে বলে জানা গিয়েছিল। কিন্তু গতকাল হঠাৎ মিরপুরে বিসিবির কার্যালয়ে হাজির হন পাপন।

নির্বাচকদের সঙ্গে সভাশেষে বিসিবি সভাপতি সংবাদ মাধ্যমকে জানান, আজই বিশ্বকাপের দল ঘোষণা দেবে বিসিবি। আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের জন্য অনেক দেশই চূড়ান্ত দল ঘোষণা করে দিয়েছে। বাংলাদেশও আজ দল ঘোষণা দেবে। কিন্তু বিশ্বকাপে যাদের নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে, তাদের অনেকের ফর্ম নিয়ে উদ্বিগ্ন নির্বাচকরা।

বিসিবির সভাপতি জানালেন, এটা একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। ইনজুরিও একটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। অনেক খেলোয়াড়কেই আমরা ধরেছিলাম বিশ্বকাপ স্কোয়াডে থাকবে। কিন্তু এখনো তারা পুরোপুরি সুস্থ নয়। এই জিনিসগুলো বিবেচনায় নেওয়ার জন্য একটু সমস্যা হচ্ছিল ১৫ জনের স্কোয়াডটা এখনই ঘোষণা করার। যেহেতু আমাদের সময় আছে, আমি বলতে এসেছিলাম যে, তোমরা স্কোয়াড দিয়ে দাও ১৫ জনের। এটা পরিবর্তন করা যাবে; মে মাসের ২২ তারিখ পর্যন্ত সময় আছে। এর মধ্যে যদি কারও ইনজুরি থাকে, সে যদি ভালো পারফর্ম করে, তার আসার একটা সুযোগ আছে। অথবা এখানে ভালো খেলছে না, কিন্তু ত্রিদেশীয় সিরিজে ভালো খেলছে, তা হলে ওদের আমরা নতুনভাবে সুযোগ দিয়ে দেখতে পারি। আমাদের একটা সুযোগ আছে, অপশন আছে এটা পরিবর্তন করার। এটাই বলার জন্যই এসেছি। টিমটা দেরি না করে দিয়ে দাও। বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড হলেও আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজে দলে রাখা হবে ১৭ ক্রিকেটারকে। দুজন খেলোয়াড় বাড়তি রাখার কারণ-সেখান থেকে ভালো পারফরম্যান্স উপহার দেওয়া ক্রিকেটার বিশ্বকাপের দলে সুযোগ পেতে পারেন।

বিশ্বকাপ দলে ইয়াসির আলী রাব্বি হতে পারেন নতুন মুখ-এমন গুঞ্জন হচ্ছে। বিশ্বকাপ দলে কোনো চমক থাকছে কিনা-এ প্রসঙ্গে খোলাসা করে কিছু বলেননি বিসিবি সভাপতি পাপন। তিনি বলেন, ওনারা (নির্বাচকরা) কাল (আজ) দল দিয়ে দেবেন। ওনাদের কাছ থেকেই জানা ভালো। অনেক নাম এসেছে। কিন্তু আজ (গতকাল) নাম বলার কোনো মানে হয় না; কারণ কালই (আজ) আপনাদের অফিসিয়ালি জানিয়ে দিচ্ছে। ঢাকা প্রিমিয়ার লিগে ভালো পারফর্ম করা ক্রিকেটারদেরও বিশ্বকাপ দলে বিবেচনা করা হচ্ছে বলে জানান বিসিবির প্রধান।

ক্রিকেটারদের অভিজ্ঞতা ও ফর্মকেই বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া পজিশনও গুরুত্বপূর্ণ বলে জানান পাপন। তিনি বলেন, দেখা যায় এক পজিশনে অনেক অপশন আছে। আবার আরেক জায়গায় অনেক অপশন নেই। পেস বোলিংয়ে খুব আহামরি বক্তব্য নেই। রুবেল, মাশরাফি, মোস্তাফিজ, সাইফউদ্দিন যাচ্ছে। আরেকজন কে, তাসকিন। তাসকিন তো ইনজুরড। আমরা জানি না সে খেলতে পারবে কিনা। ফর্মে ফিরলে কেমন করবে, এসব তো জানি না। আপনি খুব বেশি নাম পাবেন না। এখন আমরা ১৫ জনের নাম দিয়ে দিচ্ছি। কিন্তু আমরা অপেক্ষা করছি ট্রাই নেশনের। সেখানেই ফাইনাল সিদ্ধান্ত নেব। বিশ্বকাপে স্পিনেও গুরুত্ব দিচ্ছে বিসিবি।

নাজমুল হাসান পাপন জানান, ত্রিদেশীয় সিরিজে একজন স্পিনারকে যাচাই করে দেখবেন তারা। অন্যদিকে ইমরুল কায়েসর প্রসঙ্গে তিনি বলেন, নাম নিয়ে বলতে চাচ্ছি না। বাট ইটস ওপেন ফর এভরিবডি। কথা তো হচ্ছে, কোন নাম আসল এটাই যে ফাইনাল তা না। কারণ আমরা তো চেঞ্জ করতেই পারি-সেটা বলেই বলেছি। আইপিএল খেলতে ভারতে রয়েছেন সাকিব আল হাসান। আগামী ২২ এপ্রিল থেকে জাতীয় দলের ক্যাম্প শুরু হবে। সাকিবকে ক্যাম্পে যোগ দিতে চিঠি পাঠাতে বলেছেন বিসিবির প্রধান। সাকিব ক্যাম্পে এসে যোগ দেবে কিনা-এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি। বাংলাদেশের সম্ভাব্য বিশ্বকাপ দল মাশরাফি, সাকিব, তামিম, লিটন, সৌম্য, মুশফিক, মাহমুদউল্লাহ, মিরাজ, মিঠুন, রুবেল, মোস্তাফিজ, সাইফউদ্দিন, সাব্বির, ইয়াসির, তাসকিন/শফিউল।