আন্তর্জাতিকআপনার কথাটেকনাফ

সাজা শেষে মিয়ানমার থেকে ফিরেছে চার বাংলাদেশী

165views

নূরুল হক,  টেকনাফ:::

সাজা শেষে মিয়ানমারের থেকে ফিরেছে চার বাংলাদেশী নাগরিক। ফেরত বাংলাদেশীরা হলো, টেকনাফ সদরের নাজিরপাড়া গ্রামের মৃত হোসাইন আহমেদের ছেলে মো: জসিম(৪৪), একই গ্রামের আব্দুল গফুরের ছেলে মো: ইলিয়াছ(২৯), মৌলভী পাড়া গ্রামের আবুল কালামের ছেলে আজগর আলী(৩৯) ও একই গ্রামের সুলতান আহমেদের ছেলে সব্বির আহমেদ (৩৬)।
বুধবার (২০ মার্চ) দুপুর ১টায় ফেরত চার বাংলাদেশী নাগরিকসহ বাংলাদেশ প্রতিনিধিদল টেকনাফ চৌধুরী পাড়া মিয়ানমার ট্রানজিট ঘাটে এসে পৌছেন।
এর আগে সকাল ১০ টায় টেকনাফ ২ ব্যাটলিয়ান বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দারের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দলটি ঐ ঘাট দিয়ে স্পিডবোট যোগে রওয়ানা হয়েছিল। এ প্রতিনিধি দলে জেলা প্রশাসক প্রতিনিধি উপজেলা সহকারী কমিশনার ভুমি প্রণয় চাকমা ও পুলিশ সুপার প্রতিনিধি ডিএসবির টেকনাফ পরিদশর্ক এএসএম মিজানুর রহমান, টেকনাফ মডেল থানার পরির্দশক (তদন্ত) এবিএমএস দোহা উপস্থিত ছিলেন ।
এ প্রতিনিধি দল সকাল ১১ টা ১৫ মিনিটে মিয়ানমারের মংডু ১নং এন্ট্রি পয়েন্ট ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট অভিবাসন কেন্দ্রে মংডু অভিবাসন বিভাগের কর্মকর্তা ইউ টুন আং এর নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দলের সাথে দুপুর ১২ টা পর্যন্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে  বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করা চার বাংলাদেশিকে প্রতিনিধিদলের কাছে হস্তান্তর করা হয়।
ফেরত আসা আজগর আলী ও মো: জসিম বলেন, সাড়ে নয় বছর মিয়ানমারের কারাগারে সাজা ভোগ করেছি। সাগরে মাছ ধরতে গিয়ে মিয়ানমার কর্তৃপক্ষ ধরে নিয়ে যায়। সেদেশের আইনে জসিম ও ইলিয়াছকে ২১ বছর এবং আজগর ও সব্বিরকে ২৫ বছরের সাজা দেওয়া হয়।

গত ২১ ও ২৮ জানুয়ারী মিয়ানমার কর্তৃপক্ষ তাদের সাজার মেয়াদ শেষ করে দেয়। পরে উচচ পযার্য় থেকে যাচাই-বাচাই শেষে বুধবার দেশে ফেরত আনা হয়।
এ প্রসঙ্গে টেকনাফস্থ ২ ব্যাটলিয়ান বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার বলেন, অত্যন্ত সৌহাদ্যর্পূণ এবং আন্তরিক পরিবেশে পতাকা বৈঠক অনুষ্টিত হয়েছে। এ বৈঠকে সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। তবে অবৈধ অনুপ্রবেশের দায়ে মিয়ানমারে আটক চার বাংলাদেশি নাগরিককে কারাভোগ শেষে প্রক্রিয়ার মাধ্যমে ফেরত আনা হয়েছে। তবে দুদেশের সর্ম্পক অক্ষুন্ন রাখতে এক সঙ্গে কাজ করার পক্ষে মত প্রকাশ করেন।

তিনি বলেন, ফেরত আসা নাগরিকদের থানায় হস্তান্তর করে স্ব স্ব পরিবারের মাঝে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন।