আপনার কথাজাতীয়শিক্ষা ও প্রযুক্তি

জুন মাস থেকে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু

29views

নিউজ টেকনাফ ডেক্স::::

চলতি বছর জুন মাস থেকে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে এবং গ্রাহকরা ই-পাসপোর্ট পাবেন বলে সংসদে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, আমরা এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) করেছি। প্রায় দুই কোটি এমআরপি করেছি। এখন আমরা ই-পাসপোর্টে যাচ্ছি। আশা করছি জুন মাস থেকেই ই-পাসপোর্ট গ্রাহকের কাছে পৌঁছে দিতে পারবো। তবে শুধু ই-পাসপোর্টই নয়, ই-ডাটাও হবে।

রবিবার (১০ মার্চ) ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নত করতে পুলিশ বাহিনীকে ঢেলে সাজানো ও আধুনিকায়ন করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত ১০ বছরে ৮১ হাজার নতুন পুলিশ যুক্ত করেছি। চ্যালেঞ্জ মোকাবেলার যোগ্যতা-দক্ষতায় তারা এগিয়ে যাচ্ছে। যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ বাহিনী প্রস্তুত।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বর্তমানে মাদক একটি বড় সমস্যা। মাদক ভয়াবহ অবস্থায় চলে গেছে। এই মাদক আমাদের দেশে তৈরি হয় না। পাশের দেশের মাদকে আমরা আক্রান্ত হচ্ছি। এই মাদক থেকে যুব সমাজকে রক্ষা করতে আইন সংশোধন করে কঠোর শাস্তির ব্যবস্থা করা হয়েছে। বলা হয় পুলিশ বিনাবিচারে হত্যা করছে। পুলিশ বিনাবিচারে হত্যা করছে না। আমরা মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছি এবং সাড়া পাচ্ছি।

তিনি বলেন, জলদস্যু, বনদস্যুর তৎপরতা বন্ধে আমরা কাজ করে যাচ্ছি। জলদস্যু, বনদস্যু যেখানেই থাকুক, তাদেরকে আমরা নিয়ন্ত্রণে নিয়ে আসবো।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন আর আমাদের দেশের নেতা নন, তিনি এখন সারা বিশ্বের নেতা। দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে অবিশ্বাস্য হারে, গড় আয়ু বেড়েছে অবিশ্বাস্য হারে। একে একে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে আমরা এগিয়ে যাচ্ছি।