আপনার কথাটেকনাফরোহিঙ্গা সমস্যা

টেকনাফ উপকূলে ফের মালয়েশিয়াগামী ২২ রোহিঙ্গা আটক

88views

নূরুল হক, টেকনাফ :::

সাগরপথে মালয়েশিয়া পাচার কালে টেকনাফ উপকূল থেকে ফের ২২ রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি। এরা সবাই উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা বলে জানা গেছে। তবে রোহিঙ্গাদের পুঁজি করে মানব পাচার চক্র ফের তৎপর হয়ে উঠেছে।

রবিবার রাত সাড়ে ১০টার দিকে টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আছাদুদ-জামান চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘রবিবার রাত সাড়ে ৯টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের উত্তর লম্বী উপকূল এলাকায় দিয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য রোহিঙ্গাদের একটি দল প্রস্তুতি নিচ্ছিল। এ খবরে বিজিবির হাবিলদার মোহাম্মদ তাজুল ইসলামের নেতৃত্বে বিজিবির একটি দল ওই এলাকায় অভিযান চালায়। এসময় নারী শিশু সহ ২২ রোহিঙ্গাকে আটক করা হয়। এদের মধ্যে ১১ শিশু, ১০ নারী ও একজন পুরুষ রয়েছেন। তাদেরকে ব্যাটালিয়নের সদরে রাখা হয়েছে। সোমবার (১১ ফেব্রুয়ারি) প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত দুই দিনে উখিয়া-টেকনাফ উপকূল দিয়ে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার পথে ৭০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা করে বিজিবি ও পুলিশ। এতে ৩৮ জন রোহিঙ্গা নারী। তাদের বয়স ১৫-২০ এর মধ্যে। তাদের গভীর সমুদ্রে নোঙ্গর করা জাহাজে তুলে দেওয়া কথা ছিল। ওই ঘটনায় চার দালালকেও আটক করা হয়। তারা হলেন, টেকনাফের মোহাম্মদ মহিবুল্লাহ (২০), মোহাম্মদ হুমায়ুন (১৮), মোহাম্মদ মামুন (১৮) ও উখিয়ার আব্দুল কাদের।