1. monirabdullah83@gmail.com : admin2020 :
  2. editor@newsteknuf.com : News Teknuf : News Teknuf
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
টেকনাফ স্থল বন্দরে কম্পিউটার অপারেটর নূরুল ইসলাম আটক পরবর্তী নুরুল সাদ্দামকে জড়িয়ে সংবাদ প্রকাশের প্রতিবাদ ও ব্যাখ্যা। টেকনাফে মানসিক রোগীদের মাঝে খাবার বিতরণ করল ” তরঙ্গ সংগঠন “ বাহারছড়া এলাকার দুই মাদক কারবারী ইয়াবাসহ গ্রেফতার টেকনাফে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও উস্কানিমূলক বক্তব্য, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে আইনের আওতায় আনা হবে ওসি ৫ হাজার ইয়াবাসহ সাবরাং এলাকার নুর মোহাম্মদ গ্রেফতার টেকনাফে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রবাসীর জমি জবর দখলের চেষ্টা শাহপরীর দ্বীপে নিজ অর্থায়নে সড়ক সংস্কার করলেন আব্দুস সালাম মেম্বার টেকনাফ স্থলবন্দরে পেঁয়াজ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠক টেকনাফে সাংবাদিকদের সাথে সাক্ষাৎকালে মেয়র হাজী মোঃ ইসলাম বললেন, সবার মনে জেগে উঠুক দেশপ্রেম টেকনাফ মডেল থানার ওসি হাফিজুর রহমানের সাথে সাক্ষাৎ করলেন টেকনাফ পৌর প্রেসক্লাব

মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি বন্ধ হওয়ায় হাট বাজারে পশু দাম বৃদ্ধি

নিউজ টেকনাফ ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ২০৩ বার পড়া হয়েছে

মোঃ আজাদ,টেকনাফ

টেকনাফের শাহপরীরদ্বীপ কলিডোরে মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি বন্ধ হওয়ায় কোরবানি পশুর দাম বৃদ্ধিপেয়েছে। দাম বৃদ্ধি পাওয়ায় অনেকেই কোরবানি নিয়ে সংকটে পরবে। এমন সংকটের কথা জানিয়েছেন বাংলাদেশেসর্ব দক্ষিণের একমাত্র মিয়ানমার কেন্দ্রিক করিডোর ব্যবসায়ীসহ পশু ক্রেতারা।

এদিকে দেশের খামারিদের লোকসানের কথা চিন্তা করে গতকাল শুক্রবার থেকে দক্ষিন চট্রগ্রামের একমাত্র করিডোরটেকনাফ শাহপরীর দ্বীপে মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি বন্ধ করে দেয় সরকার। এর পর পরই উখিয়াটেকনাফ তথা দক্ষিন চট্রগ্রামের মানুষের কোরবানি পশু সংকটের কথা বলছেন সংশ্লিষ্টরা। পাশপাশি হাট বাজারেদুইতিন গুন দাম বৃদ্ধি পেয়েছে গবাদিপশুর।

এবিষয়ে টেকনাফ শাহপরীর দ্বীপ করিডোরের আমদানিকারক সমিটির সভাপতি আবদুল্লাহ মনির জানান, ‘হঠাৎকরে মিয়ানমার থেকে গবাদি পশু বন্ধ হওয়ায় এই অঞ্চলে সংকট দেখা দিয়েছে। তাছাড়া হাট বাজারের হু হু করেপশু দাম বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় সংকট নিরসনে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহবান জানাচ্ছি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. পারভেজ চৌধুরী বলেন, ‘দেশের খামারীদের উৎসাহ প্রদানেরপাশাপাশি করোনা সংক্রমনকে মাথায় রেখে সরকারের নির্দেশে মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি বন্ধ করেদেওয়া হয়েছে। বিষয়টি কেউ আইন অমান্য করে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। পাশপাশি হাট বাজারগুলোনজরদারি বাড়ানো হবে।

এদিকে কক্সবাজার জেলায় ১১ লাখ রোহিঙ্গাসহ ৩৫ লাখ মানুষের বসতি। অধিকাংশ এসব মানুষের কোরবানিপশু নির্ভরশীল মিয়ানমার থেকে আসা গবাদিপশু উপর। এছাড়া মিয়ানমার থেকে গবাদিপশু বন্ধ হওয়ায় হাটবাজারে পশু দাম দুইতিন গুন বেড়েছে। ফলে অঞ্চলের প্রায় দশ হাজার মানুষ কোরবানি পশু নিয়ে চিন্তিত রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সর্বশেষ চলতি মাসে গত বুধবার বৃহস্পতিবার দুইদিনে মিয়ানমার থেকে টেকনাফেরশাহপরীর দ্বীপ করিডোরে গরুমহিষ আসছে হাজার ১৩০টি। তার বিপরীতে সরকার ১৫ লাখ ৬৫ হাজার টাকারাজস্ব পেয়েছেন। এর আগে গত মে জুন দুমাসে মিয়ানমার থেকে ২৫ হাজার ৮৬৮টি গরু হাজার ২৫৮টিমহিষ আমদানি করা হয়েছে। আর আমদানি বাবদ এক কোটি ৫০ লাখ ৬৩ হাজার টাকা রাজস্ব আয় করেছে শুল্কবিভাগ।

সাবেক সাংসদ আবদুর রহমান বদি জানান,‘মিয়ানমার থেকে গবাদিপশু আসা বন্ধ হওয়ায় তার অঞ্চলে প্রায় দশহাজার মানুষ কোরবানি পশু নিয়ে চিন্তায় রয়েছে। তার উপর এখানে ১১ লাখ রোহিঙ্গাদের বসতি। তাছাড়া দক্ষিনচট্রগ্রাম অঞ্চলে খামারিদের সংখ্যা কম।

তিনি জানান, ‘লকডাউনের কারনে ঢাকাসহ উত্তর অঞ্চল থেকে খামারিরা এদিকে গবাদিপশু আনছে না। এতে হাটবাজারে পশুর দাম আকাশ ছোঁয়ার মত। এই অবস্থায় কক্সবাজারসহ দক্ষিন চট্রগ্রামে কোরবানি পশু সংকট দেখাদিয়েছে। এমত অবস্থায় বিশেষ বিবেচনায় মিয়ানমার সীমান্তের এক মাত্র করিডোর খুলে দিয়ে সংকট নিরসনেরজন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের কাছে অনুরোধ করছি।

গবাদিপশু ব্যবসায়ী আবু ছৈয়দ জানান, ‘মিয়ানমার থেকে পশু আমদানি বন্ধ থাকায় সামনে সংকট চলছে। ইতিমধ্য হাট বাজারগুলোতে গরুমহিষের দাম কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। বর্তমানে একমন গরুর মাংস ৩০ হাজার দামেকোরবানি পশু বিক্রি হচ্ছে।

তিনি জানান, ‘তাছাড়া পর্যাপ্ত পশু না থাকায় অনেক মানুষ পশু কোরবানি দিতে পারবে কিনা সন্দেহ রয়েছে। এসবমানুষের কথা চিন্তা করে মিয়ানমার থেকে গবাদি পশু বন্ধ খুলে দিতে প্রধানমন্ত্রীসহ সকল সংশ্লিষ্টদের কাছেঅনুরোধ জানাচ্ছি।

শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2020 Newsteknaf
Theme Developed BY ThemesBazar.Com