1. monirabdullah83@gmail.com : admin2020 :
  2. editor@newsteknuf.com : News Teknuf : News Teknuf
সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৯:০৯ অপরাহ্ন

বিদেশে আসা-যাওয়ার সময় ১০ হাজার ডলার রাখা যাবে

নিউজ টেকনাফ ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ৩২৭ বার পড়া হয়েছে

নিউজ টেকনাফ :::

ঘোষণা ছাড়াই বিদেশে আসা-যাওয়ার সময় সঙ্গে ১০ হাজার মার্কিন ডলার সমপরিমাণ অর্থ রাখা যাবে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ডলার রাখার পরিমাণ ছিলো ৫ হাজার মার্কিন ডলার সমপরিমাণ অর্থ। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ৫ হাজার ডলার করা হয়েছিল। সেখান থেকে বাড়িয়ে ১০ হাজার মার্কিন ডলার করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল স্বাক্ষরিত ‘কারেন্সি নোট আমদানি ও রফতানি’ প্রজ্ঞাপনে বলা হয়, ‘মার্কিন ডলার ৫ হাজার বা সমতুল্য পরিমাণ বৈদেশিক মুদ্রা’ অনুচ্ছেদের বাক্যাংশের পরিবর্তে ১০ হাজার মার্কিন ডলার বা সমতুল্য পরিমাণ বৈদেশিক মুদ্রা দ্বারা প্রতিস্থাপিত হইবে ‘

এর ফলে বিদেশ আসা-যাওয়ায় বছরে ১২ হাজার ডলার পর্যন্ত নেওয়ার সীমা বেঁধে দেওয়া রয়েছে। এখন থেকে কোনো বাংলাদেশি বিদেশ যাওয়ার সময় কোনো ঘোষণা ছাড়াই ১০ হাজার মার্কিন ডলার সঙ্গে রাখতে পারবেন এবং বিদেশ থেকে আসার সময়ও একই পরিমাণ ডলার ঘোষণা ছাড়াই বহন করতে পারবেন।

নিয়ম অনুযায়ী, ঘোষণা ছাড়া আনা ডলার অনিবাসী বাংলাদেশিরা ফেরত আসার পর যে কোনো সময় টাকায় ভাঙাতে পারবেন অথবা বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করতে পারবেন। তবে এই পরিমাণের বেশি ডলার ঘোষণা দিয়ে আনার ৩০ দিনের মধ্যে টাকায় ভাঙাতে হয়। শুল্ক কর্তৃপক্ষের কাছে এফএমজে ফরমে ঘোষণা দিয়ে যে কোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে আনার সুযোগ রয়েছে।

শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2020 Newsteknaf
Theme Developed BY ThemesBazar.Com