1. monirabdullah83@gmail.com : admin2020 :
  2. editor@newsteknuf.com : News Teknuf : News Teknuf
সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ১০:০৮ অপরাহ্ন

টেকনাফে নেই কোন বিদ্যুৎ গ্রিডের সাবস্টেশন, দুর্ভোগে ৫৬ হাজার গ্রাহক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ৩৯ বার পড়া হয়েছে
 সামান্য ঝড়-বাতাস হলেই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে টেকনাফ উপজেলায়।বিদ্যুতের কোনো সাবস্টেশন না থাকায় প্রতিনিয়ত এ সমস্যায় পড়তে হয় উপজেলা বাসীদের।বর্ষা এলেই আরও দুর্ভোগে পরেন এই অঞ্চলের ৫৬ হাজার গ্রাহক।
অন্য উপকেন্দ্র থেকে আসা বিদ্যুতের ঝড়া-জীর্ণ লাইনের তার ছিঁড়ে প্রতিনিয়ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে।গতকালও পার্শ্ববর্তী উপজেলা উখিয়ায় বিদ্যুৎ লাইনের তার ছিঁড়ে টেকনাফে একটানা ৩ ঘন্টা বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন ছিল।প্রতি বছর বর্ষা মৌসুম আসলে এই চিত্র আরও বেশি ভয়াবহভাবে দেখা যায়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,টেকনাফে বিদ্যুতের গ্রিড উপকেন্দ্র না থাকায় এখানে বিদ্যুৎ আসে কক্সবাজার গ্রিড উপকেন্দ্র থেকে।লাইনটি উখিয়া উপজেলা পার হয়ে গ্রাম ও পাহাড়ের মধ্য দিয়ে এসেছে। এতে ঝড়-বৃষ্টি হলেই লাইনের ওপর গাছপালা পড়ে এবং বজ্রপাতে ইনসুলেটর ফেটে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।পাশাপাশি উখিয়া উপজেলায় বিদ্যুৎ লাইনের ত্রুটি হলে টেকনাফেও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন থাকে।
টেকনাফ উপজেলার বাসিন্দারা গ্রিড স্থাপনের জন্য বারবার আবেদন জানিয়েও কোন লাভ হয়নি বলে ক্ষোভ প্রকাশ করছেন।পাশাপাশি উপজেলার হ্নীলা ইউনিয়নে স্থাপিত ২০ মেগাওয়াট সৌর বিদ্যুতেরও কোন সুফল পাচ্ছে না বলে তাদের অভিযোগ।
টেকনাফ পল্লী বিদ্যুৎ কার্যালয়ের সূত্রে জানা যায়,টেকনাফ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা হয় কক্সবাজার গ্রিড উপকেন্দ্র থেকে।টেকনাফ থেকে কক্সবাজারের দূরত্ব ৮৫ কিলোমিটার।কক্সবাজারের গ্রিড উপকেন্দ্র থেকে উখিয়া উপজেলা পার হয়ে টেকনাফ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা হয়।ফলে কক্সবাজার বা উখিয়া উপজেলায় বিদ্যুৎ লাইনে কোন সমস্যা হলে টেকনাফে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকে।
এদিকে উপজেলার বাসিন্দারা জানান, এ সমস্যা থাকবে না যদি টেকনাফ শহরে গ্রিডের সাবস্টেশন স্থাপন করা হয়।যা টেকনাফের ৫৬ হাজার গ্রাহকদের দীর্ঘদিনের দাবী।বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কতৃপক্ষ টেকনাফে গ্রিড স্থাপন করলে সরবরাহ লাইনের সমস্যার জন্য বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হবে না টেকনাফে।
টেকনাফ পল্লী বিদ্যুৎ কার্যালয়ের ডিজিএম মৌমিত চৌধুরী বলেন,প্রায় ৮০-৮৫ কি.মি দূর থেকে বিদ্যুতের লাইন এসেছে টেকনাফে।তাই ঝড় তুফানে গাছপালা পড়ে লাইন বিকল হলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে।গ্রিড সাবস্টেশন না হওয়া পর্যন্ত এই সমস্যা যাবে না।স্থানীয় সাংসদ মহোদয় ও বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে অনেক বার গ্রিড স্থাপনের জন্য অবগত করা হয়েছে।

শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2020 Newsteknaf
Theme Developed BY ThemesBazar.Com