1. monirabdullah83@gmail.com : admin2020 :
  2. editor@newsteknuf.com : News Teknuf : News Teknuf
সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০৯:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
মুজিব বর্ষ উপলক্ষে টেকনাফে সেনাবাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন শাহ পরীর দ্বীপবাসীকে এসআই দীপক বিশ্বাসের ঈদুল আযহার শুভেচ্ছা টেকনাফে সীমানা বিরোধের জেড় ধরে কলেজ ছাত্রকে কুপিয়ে হত্যাচেষ্টা টেকনাফে ওসির নাম ভাঙ্গিয়ে চাঁদা আদায়ের অভিযোগে আটক-৩ টেকনাফে ১ লাখ ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে টেকনাফে একদিনেই চার ইয়াবা কারবারির প্রাণনাশ শাহপরীর দ্বীপে ডাচ বাংলা এজেন্ট ব্যাংকিং শাখা উদ্বোধন টেকনাফে বন্দুকযুদ্ধে ২ পাচারকারী নিহত, ২ লক্ষ ১০ হাজার ইয়াবাসহ অস্ত্র ও গুলি উদ্ধার টেকনাফে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত রশিদ উল্লাহ নিহত

আকিয়াবে করোনা সনাক্ত : টেকনাফ স্থলবন্দরে আমদানি-রপ্তানি সাময়িক বন্ধ

জাকারিয়া আলফাজ, টেকনাফ :
  • আপডেট সময় রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ১০৫ বার পড়া হয়েছে

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরের সঙ্গে সবধরনের পন্য রপ্তানি আমদানি বন্ধ করে দিয়েছে মিয়ানমার মংডু ও আকিয়াব বন্দর কর্তৃপক্ষ। গত ২ জুলাই মিয়ানমারের আকিয়াব বন্দরে করোনা রোগী সনাক্ত হওয়ার পর থেকে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। টেকনাফ স্থলবন্দরের বেশ কয়েকজন ব্যবসায়ী ও বন্দর কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।
টেকনাফ স্থলবন্দর কর্তৃপক্ষ ইউনাইটেড ল্যান্ডপোর্ট এর ব্যবস্থাপক জসিম উদ্দিন কালের কণ্ঠকে বলেন, গত বৃহস্পতিবার থেকে মিয়ানমার থেকে পন্যবাহী কোন ট্রলার টেকনাফ স্থলবন্দরে আসেনি। করোনাভাইরাসের কারণে বিশেষ করে আকিয়াব বন্দর কর্তৃপক্ষ সাময়িকভাবে আমদানি রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
স্থলবন্দর ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, মিয়ানমার আকিয়াব বন্দর কর্তৃপক্ষ দাবি করেছেন, বাংলাদেশ থেকে রপ্তানি পন্যের ট্রলারের মাঝি-মাল্লাদের করোনা পরীক্ষায় পজেটিভ পাওয়া গেছে। সেজন্য তারা আপাতত টেকনাফ স্থলবন্দরের সঙ্গে পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এ পরিস্থিতি বেশিদিন থাকবেনা বলে ধারণা করছেন ব্যবসায়ীরা। তবে বন্দরে পন্যবাহী ট্রলার না আসলেও মিয়ানমার থেকে শাহপরীর দ্বীপ করিডরে গবাদি পশু আমদানি এখনো অব্যাহত রয়েছে।
টেকনাফ স্থলবন্দরের ব্যবসায়ী এমএইচ গ্রুপের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ হাসেম (মেম্বার) কালের কণ্ঠকে বলেন, মিয়ানমার থেকে পন্য আমদানি রপ্তানি সাময়িক বন্ধের বিষয়টি মিয়ানমারের ব্যবাসায়ীদের মাধ্যমে জেনেছি। আমরা মনে করি শিগগির এ পরিস্থিতি কাটিয়ে আবারো স্থলবন্দরে পণ্য আমদানি রপ্তানি স্বাভাবিক হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশে করোনা সনাক্ত হওয়ার পরও গত তিনমাস ধরে মিয়ানমারের মংডু ও আকিয়াব থেকে পণ্য আমদানি রপ্তানি স্বাভাবিক ছিল। কিন্তু হঠাৎ করে আকিয়াবে দু’য়েক জনের করোনা সনাক্ত হওয়ায় তারা দুই দেশের সীমান্ত বাণিজ্য সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। মুলতঃ নিজেদের স্বাস্থ্য সচেতনতা এবং স্বার্থের ব্যাপারে তারা অনেকটা কঠোর।
প্রসঙ্গত, গত জুন মাসে টেকনাফ স্থলবন্দর শুল্ক স্টেশনে পন্য আমদানি রপ্তানি খাতে ১৬ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। এছাড়া সদ্য সমাপ্ত হওয়া ২০১৯-২০২০ অর্থবছরে এ শুল্ক স্টেশনে এনবিআর কর্তৃক রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৫০ কোটি ৯ লাখ টাকা। তবে করোনাভাইরাসের পরিস্থিতিতেও সেখানে ১৬১ কোটি ১০ লাখ ৪৩ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে।##

শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2020 Newsteknaf
Theme Developed BY ThemesBazar.Com